আপনি একটি পুচ্ছ ছাড়া একটি ধূমকেতুকে কি বলেন?
9 মে, 2016

একটি পাউরুটি বা একটি মহাকাশে শিলাখণ্ড  এক ডেলা হোক না কেন, কিছু সংরক্ষণ করার সবচেয়ে ভালো উপায় একটি হিমায়কের(freezer) মধ্যে হয়া।

ওর্ট মেঘ(Oort): আমাদের সৌরমন্ডল নিজস্ব হিমায়ক কম্পার্টমেন্ট. ওর্ট মেঘ (উচ্চারিত 'অর্ট'Ort) নেপচুনের কক্ষপথের বাইরে ধূমকেতুর একটি প্রকাণ্ড গ্রুপা। এটা সূর্যের তাপ থেকে এতো দূরে, যে ওর্ট মেঘের  তাপমাত্রা মাইনাস 250 ° C এবং কম ড্রপ করতে পারে!

(Manx Comet)ম্যাঙ্কস ধূমকেতু সহ- এই ঠান্ডা, অন্ধকার জায়গা আমাদের সৌরমন্ডলের বহুপ্রাচীন দিনের প্রাচীন ধ্বংসাবশেষ সংরক্ষণের জন্য আদর্শা।
তার নাম সত্ত্বেও, এটা বিশ্বাস করা হয় যে ম্যাঙ্কস ধূমকেতু আসলে একটি গ্রহাণুা। গ্রহাণু একটি শিলা অংশ যা আমাদের সৌরমন্ডল এর শিলাময় গ্রহ (বুধ, শুক্র, পৃথিবী এবং মঙ্গল) এর জন্মের অবশিষ্ট শিলা এর অংশা।

ম্যাঙ্কস ধূমকেতু 4.5 বিলিয়ন বছর আগে সূর্যের কাছাকাছি জন্মগ্রহণ করেন, পৃথিবীর সাথে একই সময়। এর ঠিক পরেই, এই দুর্ভাগা গ্রহাণুটি প্রক্ষিপ্ত হয়ে যায় সৌর মন্ডলের প্রান্ত  ছায়ার মধ্যো। শত শত কোটি বছর পরে, এটি আবিষ্কৃত হয় ঘটনাক্রমের দ্বারা যখন এটি সূর্যের দিকে ফিরে আসো।
সম্প্রতি, ম্যাঙ্কস ধূমকেতু ওর্ট মেঘ থেকে বিচ্ছুরিত হয়ে একটি পথে আসে যা এটিকে সূর্যের আরো কাছে নিয়ে আসো। ম্যাঙ্কস ধূমকেতু তার নতুন কক্ষপথে, প্রত্যেক 860 বছরে  আমাদের  সৌরমন্ডলের  অংশের  উপর  দিয়ে  অতিক্রম  করবে!

আমাদের সৌরমন্ডলে, হাজার হাজার গ্রহাণু রয়েছে তার সব সূর্যের কাছাকাছি বিলিয়ন বিলিয়ন বছর খরচ করে বেকড হয়েছে শুধু ম্যাঙ্কস ধূমকেতু ছাড়াা। ম্যাঙ্কস ধূমকেতু ওর্ট মেঘ সংরক্ষিত হয়েছে- ওর্ট মেঘ হচ্ছে সৌরমন্ডলের শ্রেষ্ট হিমায়কা।

এখনো  পর্যন্ত  পরিলক্ষিত এটি হছে প্রথম সংরক্ষিত গ্রহাণুা। এটা একটি নিখুঁত জীবাশ্ম  তখন থেকে যখন সৌরমন্ডলের নতুন জন্ম হয়েছে এবং কেমন করে মহাবিশ্বের মধ্যে আমাদের বসবাস হয়ে উঠেছিল তার উত্তেজনাপূর্ণ নতুন তথ্য প্রকাশ করতে পারে।

একটি পাউরুটি
কৌতূহলী তথ্য

ধূমকেতু রাতের আকাশে পৃথিবীর কাছাকাছি যখন ভ্রমণ করে তাদের কিছু বরফ সূর্যের তাপের কারণে বাষ্পে পরিণত হয়ে একটি বিস্ময়কর" লেজ " তৈরি করে থাকে। ম্যাঙ্কস ধূমকেতু অন্যান্য ধূমকেতুর মতো একই উপাদানে দিয়ে তৈরি  হয় না, তাই এটির লেজ নেই. এ কারণে এটি বিখ্যাত, পুচ্ছহীন "ম্যাঙ্কস কাটস"("Manx" cat) এর নামকরণে করা হয়েছিল।

ট্রান্সলেশন -পায়েল সিনহা বাবু